পাতা

কী সেবা কীভাবে পাবেন

খ.অপ্রাতিষ্ঠানিক/ভ্রাম্যমানপ্ রশিক্ষণ কোর্সসমুহঃ

 

 

ক্রঃনং

প্রশিক্ষণ ট্রেডের নাম

কোর্সের মেয়াদ

শিক্ষাগত যোগ্যতা

০১

পারিবারিক হাস মুরগী পালন

০৭,১৫বা ২১ দিন

৮ম শ্রেনী

০২

ছাগল পালন 

০৩

গরু মোটা তাজাকরন

০৪

পারিবারিক গাভী পালন

০৫

মৎস্য চাষ

০৬

বসত  বাড়িতে সবজি চাষ

০৭

নার্সারী

০৮

পোষাক তৈরী

০৯

স্থানীয় চাহিদার ভিত্তিতে ট্রেড নির্ধারণ

 

 

উক্ত অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ সমুহ উপজেলা পর্যায়ে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান  যুব সংগঠন  ক্লাবে অনুষ্ঠিত হয়ে থাকে। অপ্রাতিষ্ঠানিক তথা ভ্রাম্যমান প্রশিক্ষণের জন্য কোন কোর্স ফি এর প্রয়োজন হয়না।

০১। ঋণ কর্মসূচীঃ

 

যুব ঋণঃ   

 

 প্রশিক্ষিত যুবদের উদ্বুদ্ধকরণ এর  মাধ্যমে আত্মকর্মে নিয়োজিত করা হয় যাতে তারা স্বাবলম্বী হতে পারে। আত্মকর্মে  নিয়োজিত হওয়ার জন্য প্রকল্প স্থাপনের নিমিত্তে শুধুমাত্র  যুব উন্নয়ন অধিদপ্তর হতে  প্রশিক্ষণপ্রাপ্ত যুবদের ঋণ সহায়তা প্রদান করা হয়ে থাকে। ঋণের শ্রেণীবিন্যাস  নিম্নরূপঃ

 

ক) প্রাতিষ্ঠানিক ট্রেডঃ-

একজন যুব/যুবমহিলাকে তার গৃহীত প্রকল্পের  অনুকূলে  ২০,০০০/-  টাকা থেকে  সর্বোচ্চ ৭৫,০০০/-  টাকা  পর্যন্ত  ঋণ  প্রদান  করা  হয়ে  থাকে।

 

খ) অপ্রাতিষ্ঠানিক ট্রেডঃ-

     একজন যুব/যুব মহিলাকে তার গৃহীত প্রকল্পের অনুকূলে ১০,০০০/-  টাকা থেকে সর্বোচ্চ ২৫,০০০/- টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়ে থাকে।সফল ঋণ পরিশোধকারীকে সর্বোচ্চ ৩ বার ঋণ প্রদানের  ব্যবস্থা আছে। ঋণ পরিশোধের মেয়াদ ১২ মাস থেকে ২৪ মাস পর্যন্ত। সর্বোচ্চ ৪ মাসের গ্রেস পিরিয়ড প্রদান করা হয়ে থাকে। ঋণের সার্ভিস চার্জ ১০% যা  ক্রমহ্রাসমান হারে প্রায় অর্ধেক।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০২। পরিবারভিত্তিক ঋণঃ  পারবারিক ঐতিহ্য রক্ষাসহ মানবিক মূল্যবোধ সমুন্নত রাখার লক্ষ্যে পারিবারিক সম্প্রীতি শ্রদ্ধাবোধ জাগিয়ে তোলার মাধ্যমে পরিবারকে উন্নয়নের একক হিসেবে প্রধান্য দিয়ে স্বীয় পরিবেশ স্বকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এ কর্মসূচী পালিত হয়ে আসছে। কর্মসূচীর আওতায় ৫ জন সদস্যকে নিয়ে ০১টি গ্রুপ এবং ০৮ থেকে ১০টি গ্রুপ নিয়ে ১টি কেন্দ্র গঠন করা হয়। প্রতি গ্রুপে এক জন গ্রুপ প্রধান এবং প্রতি কেন্দ্রে ১ জন কেন্দ্র প্রধান থাকেন। কেন্দ্রের প্রতি সদস্য ১ম দফায় ৮,০০০/- টাকা ২য় দফা ১০,০০০/- টাকা ৩য় দফা ১২,০০০/-টাকা ৪র্থ দফা ১৪,০০০/- এবং ৫ম দফা ১৬,০০০/- টাকা ঋণ প্রদান করা হয়ে থাকে। সকল ঋণ পরিশোধকারী প্রতি গ্রুপ/পরিবারের এক জনকে প্রয়োজনে মাত্র একবার ৩০,০০০/- টাকা থেকে ৫০,০০০/- টাকা পর্যন্ত এন্টারপ্রাইজ ঋণ প্রদান করা হয়ে থাকে। ঋণের সার্ভিস চার্জ ক্রমহ্রাসমান হারে  ৫% যা ঋণ পরিশোধের পর শেষ ২ কিস্তিতে পরিশোধ যোগ্য।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৩। যুব সংগঠন তালিকাভুক্তিকরণঃযুব সংগঠনসমুহেকে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দেশের আত্ম-সামাজিক উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্তকরনের মূলদায়িত্ব যুব উন্নয়ন অধিদপ্তর পালন করে থাকে। দেশের উন্নয়ন প্রক্রিয়ায় যুব সংগঠন সহযোগী শক্তি হিসেবে বলিষ্ট অবদান রাখতে সক্ষম। এরই অংশ হিসেবে বেসরকারী স্বেচ্ছাসেবী যুব সংগঠনসমুহকে দেশের উন্নয়ন কর্মকান্ডে আরো সক্রিয়ভাবে অংশগ্রহন করানোর লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক তালিকাভুক্তি করা হয়।

 

যোগাযোগের ঠিকানাঃ-উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৪। যুব সংগঠন কে অনুদান প্রদানঃযুব সংগঠন সমুহকে কর্মসূচী বাস্তবায়নের জন্য আর্থিক সহায়তা প্রদানের নিমিত্তে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক যুব কল্যাণ তহবিল হতে প্রতি বছর অনুদান প্রদান করা হয়ে থাকে। তা ছাড়া কর্মসূচীর সুষ্ঠু বাস্তবায়নের জন্য অনুন্নয়ন খাত থেকে ও প্রতি বছর অনুদান দেয়া হয়ে থাকে। 

 

যোগাযোগের ঠিকানাঃ- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সংশ্লিষ্ট  উপজেলা, লক্ষ্মীপুর।

 

০৫। সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদানঃ

দক্ষিন এশিয় অঞ্চলে যুবদের সৃর্জনশীল ও উৎসাহ ব্যাঞ্জক যুব কার্যক্রমের স্বীকৃতি স্বরুপ ১৯৯৭ সাল থেকে সার্ক ইয়ুথ এওয়ার্ড স্কীম চালু করা হয়। প্রতি বছর সার্ক সচিবালয় থেকে বাংলাদেশেও সমাজ উন্নয়ন মুলক কর্মকান্ডে অসাধারণ কৃতিত্বের জন্য সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হয়।


Share with :

Facebook Twitter